তথ্য কমিশনের নতুন সাইটে আপডেট দেখুন
হোম আর্কাইভ সারাদেশে আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস পালিত
সারাদেশে আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস পালিত
There are no translations available.

ঢাকা, ২৮ সেপ্টেম্বর, ২০১৪: আজ সারাদেশে আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস যথাযথ মর্যাদার সহিত পালিত হয়। তথ্য কমিশনের সহযোগিতায় এবং আহ্বানে সাড়া দিয়ে জেলাপ্রশাসনসহ বিভিন্ন বেসরকারি সংস্থা দিবসটি পালন উপলক্ষে শোভাযাত্রা, আলোচনাসভা ও তথ্যমেলার আয়োজন করে। 

তথ্য কমিশন দিবসটি পালনের অংশ হিসেবে সকালে টিএসসি চত্বর থেকে রং-বেরংগের ব্যানার ও ফেস্টুনশোভিত এক শোভাযাত্রা বের করে এবং এটি শাহবাগ প্রদক্ষিণশেষে জাতীয় জাদুঘরে এসে সমাপ্ত হয়। পরে জাদুঘরের বেগম সুফিয়া কামাল মিলনায়তনে এক আলোচনাসভা এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। 

প্রধান তথ্য কমিশনার মোহাম্মদ ফারুকের সভাপতিত্বে আলোচনাসভায় প্রধান অতিথি হিসেবে বক্তৃতা করেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নুর এবং বিশেষ অতিথি ছিলেন তথ্য কমিশনার খুরশিদা বেগম সাঈদ, তথ্যসচিব মরতুজা আহমদ, মন্ত্রিপরিষদ বিভাগের ভারপ্রাপ্ত সচিব (সমন্বয় ও সংস্কার সেল) মোঃ নজরুল ইসলাম, তথ্য অধিকার ফোরাম এর সভাপতি শাহিন আনাম এবং স্বাগত বক্তব্য রাখেন তথ্য কমিশন সচিব মোঃ ফরহাদ হোসেন। সভার প্রথম পর্বে তথ্য অধিকার আইন নিয়ে কর্মরত এনজিওপ্রতিনিধিরাও তাদের মাঠপর্যায়ের অভিজ্ঞতা জানিয়ে বক্তৃতা করেন।

অনুষ্ঠানে মূলপ্রবন্ধ উপস্থাপন তথ্য কমিশনার নেপাল চন্দ্র সরকার। 
সংস্কৃতিমন্ত্রী তথ্য অধিকার আইন পাসকে সরকারের একটি যুগোপযোগী ও ভালোকাজ হিসেবে উল্লেখ করে বলেন, গ্রামপর্যায়ের জনসাধারণ অনেকেই এ আইনটি জানেনা এবং এর নাম শুনলেও তাদের কাছে এটি এখনো পরিস্কার নয়। তাই এ আইনের বাস্তবায়ন যতোই প্রসারিত-বিস্তৃত হবে, এর শিকর যতই গভীরে যাবে ততই দেশ-জাতি উপকৃত ও উন্নত হবে। 
তিনি তথ্যের গোপনীয়তার সংস্কৃতি পরিহারের আহবান জানিয়ে বলেন, সরকার তথ্য অধিকার আইনের ব্যাপারে খুব সিরিয়াস। সুতরাং সরকারের অঙ্গীকার এবং জনগণের দায়বদ্ধতার সমন্বয় আমাদের করতে হবে যাতে এ আইনের সফল বাস্তবায়ন ত্বরান্বিত হয়। 

পরে মন্ত্রী জাদুঘরপ্রাঙ্গণে তথ্যমেলার স্টলসমূহ পরিদর্শন করেন। এসময় প্রধান তথ্য কমিশনারসহ দুই তথ্য কমিশনার, তথ্যসচিব এবং অন্যান্য কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। 

দ্বিতীয় পর্বে খুলনার একটি সাংস্কৃতিক দল তথ্য অধিকার আইনবাস্তবায়নভিত্তিক একটি মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরি্বেশন করে।
 

এই মুহূর্তে ভিজিটর

আমাদের সাথে আছে 89 অতিথি অনলাইন